Tuesday, December 5, 2017

মেঘ বললো - bengali new kobita - Vedio



মেঘ বললো
Pinkey Das
মেঘ বললো,"যাবি ?
অনেক দুরের গেরূয়া নদী,
অনেক দুরের একলা পাহাড়,
অনেক দুরের গহীন সে বন- গেলেই দেখতে পাবি। যাবি?"
জানালা দিয়ে মুখ ঝুঁকিয়ে বললো সে মেঘ,
"যাবি? আমার সংগে যাবি?
দিন ফুরিয়ে রাঁত ঘনাবে,রাত্রি গিয়ে সকাল হবে,নীল আকাশে উড়বে পাখি,
-গেলেই দেখতে পাবি,যাবি?"
শ্রাবণ মাসের একলা দুপুর,মেঘ বললো,"যাবি?"
"কেমন করে যাবরে মেঘ? কেমন করে যাব?
নিয়ম ঘেরা জীবন আমার,
নিয়ম ঘেরা এধাঁর ওধাঁর,
কেমন করে নিয়ম ভেঙে এ জীবন হাঁরাবো?
কেমন করে যাবরে মেঘ? কেমন করে যাব?"
মেঘ বললো,"দূরের মাঠে বৃষ্টি হয়ে ঝরবো,
সবুজ পাতায় পাতায় ভালবাসা হয়ে ঝরবো,
শান্ত নদীর বুকে আনবো জলোচ্ছ্বাসের প্রেম,
ইচ্ছে মতন ভাংগবো,ভেংগে পরবো-
এই মেয়ে তুই যাবি?আমার সংগে যাবি?"
"যাবোনারে মেঘ-পারবোনারে যেতে,
আমার আছে কাজের বাঁধন ; কাজেই থাকি মেতে।
কেবল যখন ঘুমিয়ে পরি তখন আমি যাই ;
সীমার বাঁধন ডিংগিয়ে দৌরে এক ছুটে পালাই,
তখন আমি যাই;
স্বপনে আমার গেরূয়া নদী,স্বপনে আমার সুনীল আকাঁশ,স্বপনে আমার দূরের পাহাড়- সব কিছুকে পাই।
জাগরণের এই যে আমি,ক্রীতদাসদের মতন
জাগরণের এই যে আমি এবং আমার জীবন,
কাজ অকাজের সুতোয় বোঁনা মুখোশ ঘেরা জীবন ,
তবুরে মেঘ যাবো,একদিন ঠিক তোরই সঙ্গে;
শ্রাবণ হাওয়ার নতুন রংগে,যাবরে মেঘ যাবো।
সেদিন আমি,শিমুল,পলাশ ভিঁজবো বলে যাবো,
পাগল হাওয়ায় উতল ধারায় আমায় খুঁজে পাব,
যাবোরে মেঘ যাবো,যাবরে মেঘ যাবো,যাবরে মেঘ যাবো। =

No comments:

Post a Comment